Tuesday, June 25, 2013

খুব সহজেই রুট করুন আপনার সিম্পনি এন্ড্রয়েড W30/60/90/125 এবং Micro Max সহ সকল চাইনিজ ব্র্যান্ডের এন্ড্রয়েড ডিভাইস।

আজকে আপনাদের জন্য দারুন একটি টিপস ও সফটওয়্যার নিয়ে হাজির হলাম আর এটি যেনতেন নয়,আপনার প্রিয় এন্ড্রয়েড ডিভাইসকে সম্পূর্ণ রুপে পরিবর্তন করে পেলতে পারবেন, এক কথায় সুপার ইউজার যাকে বলে আরকি।
তবে আরেকটি কথা আপনার যদি সফটওয়্যার বা রুট সম্পর্কে ধারনা না থাকে তাহলে আপনি শখের বসে এ কাজটি না করাই ভাল, আর যদি করতে মন চায় তাহলে সম্পূর্ণ আপনি আপনার নিজের জিম্মায় করবেন। এর জন্য আমি  দায়ী নই। বা রুট টাইম যদি আপনার ফোন কোন একসিডেন্ট এর শিকার হয়।
সংক্ষেপে বলি রুট কেন করবেন আর রুট করলে কি লাভ??
রুট করলে আপনার ইচ্ছামত যে কোন এপস রাখতে বা ডিলেট করতে পারবেন, আর সবচেয়ে বড় কথা হল আমরা যখন নতুন একটি ফোন কিনি তখন যদি ও বলা হয় যে এটি ২জিবি ক্যাপাসিটি কিন্তু বাস্তবে এর ধারে কাছে নেই মূলকথার সাথে বড়জোরে আপনি ৫০০ থেকে ৫৫০ এমবি ফ্রী স্পেস পাবেন মাত্র। আর এমন একটি স্মার্ট ফোনে যদি মাত্র ৫০০এমবি স্পেস পাই তাহলে কি আর সাধ মেঠে নাকি? নাহ আমার জন্য এই স্পেস মোটেও চাহিদা মাপিক নয়। তাই আমার প্রয়োজন রুট করা এবং রুট করে আমি ইচ্ছামত এক্টারনাল মেমোরি দিয়ে আমার ফোন মেমোরি বানাবো এবার সেটা আপনার এবং আমার ইচ্ছা আপনি কত জিবি বানাতে চান আপনার ফোন মেমোরি। এই হল রুট এর মুল উদ্দেশ্য।
তবে রুট করলে আপনি অয়ারেন্টি থেকে বঞ্ছিত হবেন। এবং কিছু কিছু ডিভাইস কে রুট করার পরে আবার আনরুট ও করা যায় এই নিয়ে পরে আবার পোস্ট করবো।
চলুন এবার বিস্তারীত শুরু করি প্রথমে এখানে ক্লিক করে ৭.৪ এমবি সাইজের এই সফটওয়্যার টি ডাউনলোড করে নিন। এবং পিসিতে ইন্সটল করুন।
এবার  আপনার ফোন থেকে সেটিংসে যান, এবং Developer options প্রেস করে Usb Debugging মোড সক্রিয় করুন 





এবার ফোনকে ডাটা ক্যাবল দ্বারা পিসিতে কানেক্ট করুন এবং উপরে নোটিফেকশন থেকে
 usb computare connection থেকে Media Device সিলেক্ট করুন।


তারপর ডেস্কটপে থেকে ক্লিক করে ওই সফটওয়্যারকে রান করান এবং ক্লিক করুন Root Device All Methods. এবং সফটওয়্যার এর নির্দেশনা অনুযায়ী কাজ করুন।
ভয় পাবেন না, একটু মন দিয়ে সফটওয়্যার এর মাজে ভেসে থাকা লিখা গুলো পড়ুন। খুবি সহজ তবে কিছুটা ইংলিশ বুজতে হবে অন্যথায় আপনি মোটেও করতে যাবেন না এই কাজটি।
এবং রুট করার সময় ফোনের স্ক্রিনের প্রতি নজর রাখবেন বেশ ২/৩বার ফোন রিস্টার্ট নিবে, আর রুট যখন সাক্সেস হবে এবং ফোন শেষ বারের মত রিস্টার্ট নেবে দেখুন ফোনের প্রতি [ upgrading your device ] এমন ম্যাসেজ পাবেন তার মানে আপনার ফোন ১০০% রুট হয়ে নতুন করে সব কিছু ঠিক করে নিচ্ছে,
এক একটি ডিভাইস একেক রকমের হয়ে থাকে, তাই এটি যদি কাজ না করে তাহলে আপনি Smartroot ও ব্যাবহার করতে পারেন এতে কোন ক্ষতি নেই।
এবং যখন আপনি রুট করতে যাবেন ২/৪ মিনিটের জন্য আপনার পিসিতে নেট কানেকশন থাকতে হবে  নেট কানেকশন ছাড়া এটি কাজ করবেনা।
আর কেউ যদি আন রুট করতে চান তাহলে এই সফটওয়্যার টি দিয়ে আনরুট ও করে নিতে পারবেন।
কি ভাবে বুজবেন আপনার ডিভাইসটি রুট হয়েছে কি হয়নাই? যখন রুট হবে তখন আপনার ফোন এপস লিস্টে সুপার ইউজার নামের নতুন একটি এপস পাবেন
তার মানে ফোন সফল ভাবে রুট হয়েছে। বা প্লে স্টোর থেকে রুট চেকার দিয়ে দেখতে পারেন।

আর এতে যদি আপনি সফল না হন তাহলে আরো একটি সফটওয়্যার দিলাম যার মাধ্যমে ১০০% রুট হবেই হবে ইনশাআল্লাহ।
==================================================================================
প্রথমে এখানে ক্লিক করে ক্ষুদ্র ২এমবি সাইজের এই সফটওয়্যার টি ডাউনলোড করে নিন, এটি পরটাবেল তাই ইন্সটল করতে হবেনা ডাউনলোড শেষে
RunMe”নামের ফাইল টাতে ডাবল ক্লিক করুন



এমন দেখবেন” এখানে পূর্বের দেখানো সব সেটিংস রেখে কাজ করুন নির্দেশনা মতে।
১> নরমাল রুট ২> স্পেশাল রুট ৩> আনরুট
আপনি অপ্সিন পছন্দ করে সামনে এগিয়ে যান উদাহরণ স্পেশাল রুট এর জন্য কী=বোড থেকে ২ প্রেস করুন।
এইতো গেলো রুট করা মাত্র কিন্তু এখনো মুল কাজ বাকি রয়ে গেছে এখন আপনাকে ফোনের মেমোরি বাড়াতে হবে + আপনার অপছন্দের এপস গুলোকে রিমুভ করবেন কি ভাবে  সেটা নিয়ে পরবর্তী পোস্ট করবো, তার আগে আপনাদের মতামত চাই, মতামত জানাবেন ।
যদি ভুল হয়ে থাকে ক্ষমা করবেন।
আল্লাহ হাফিজ

No comments:

Post a Comment

Comment if you have any question, or comment in this section!